Friday, April 29, 2016

অতিরঞ্জিত ভাবনা

আজ দূরে থাক্‌ তোমার রূপকথার ঝুড়ি
কল্পনায় দৃশ্যপট ঝাপসা হয়ে যাক নিদারুণ খামখেয়ালীপনায়
তুমি শুধু অমরত্ব বন্দী হয়ে থেকো আমার বিয়োগান্তক নগরীতে।

পাঠ্যবইয়ে লেখা নেই হয়তো_সবিনয়ে দূরত্ব হয়না
দূরত্ব হয় প্রমিত নষ্টামিতে
দূরত্ব হয় অঘোষিত প্রস্থানে।

কাছে থেকো তুমি_মুখবইয়ে জমা থেকে নয়
কাছে থেকো তোমার সচিত্রের লেগে থাকা ম্লান হাঁসিতে
কাছে থেকো অবজ্ঞায় পিছলে পড়া আমার অন্তর্জগতে।

তোমার অতিরঞ্জিত ভাবনায় নয়
আমাদের প্রনয় হবে কবিতায় কিংবা উপন্যাসে
অনুনয়ে ভেসে যাবে আমাদের আদি প্রেমের কাব্যকথা।
তোমার আজগবী নগরীতে প্রাতঃভ্রমন নয়
কোণঠাসা নগরী_মন খারাপে রাত দীর্ঘ হয়না।

কল্পনায় আনাগোনা?
আর দুরূহ বিচরণ নয়
নিরেট স্মৃতির ভরে মূর্ছে যাওয়া নয়
তুমি বরং মিশে থেকো আমার দীর্ঘশ্বাসে_আমার একাকীত্বে!
অথবা গোধূলিতে আমার না পাওয়ার পরিশ্রান্ত গ্লানিতে।

০৩/০৩/২০১৬

No comments:

Post a Comment