Friday, April 29, 2016

কতিপয় প্রলাপ

অথচ স্বপ্ন বিলাস আমার দুর্বিষহ লাগতো,
কল্পনার বিলাসিতায় না উড়ে বাস্তবতার আলিঙ্গনে মিশে থাকতে চেয়েছিলাম,
আর অলস দিনে তোমার অবয়বের সান্নিধ্য পাওয়ার কথা ছিল
দূরত্ব ভুলে আমরণ ভালবাসার কথা ছিল
এই ক্ষীণ মরীচিকা আর আলেয়ার পৃথিবীকে উপেক্ষা করে
একাত্মতা ঘোষণার কথা ছিল।
এই শীতের রাতে কবির বিষাদের কফি খাওয়া মানায় না,
অথচ কুয়াশার রাতে তাহার স্পর্শে প্রিয় কবিতা পাঠ করার কথা ছিল।
শ্যামলী সিনেমাহলে জোড়া পাখিদের বিরল ভালবাসা দেখতে আমার ভাল লাগেনা
ইচ্ছে হয় বেদনার বোমা ছুড়ি
অথচ সমালোচনা ভুলে,
এক সাথে রাজা-খানের দুর্বিষহ সিনেমাটা দেখার কথা ছিল।

এইতো সেদিন_কিছুদিন আগেও বৃষ্টি হত
সবুজ রঙের প্রনয়ের বৃষ্টি
কেমন যেন এক উন্মাদনা ছিল বৃষ্টির ফোঁটায়
ইচ্ছে? আকুতি অথবা আকাঙ্ক্ষা?
পূরণ হয়ে যেত_মেঘের সাথে যে আমার বন্ধুত্ব ছিল।

আজো বৃষ্টি হয়_ গাঢ় লাল রঙের বৃষ্টি
এই বৃষ্টির স্বাদ কেবল কবির সৃষ্টিশীল কর্মে লেগে থাকে,
অথবা মুঠোফোনের আজ্ঞাপত্রে,
আর মুখ-বইয়ের "শুধুই আমি" নোটে।

দীর্ঘশ্বাস অথবা দুঃখ_পড়ন্ত সূর্যের ইতিকথা কেউ জানলো না
আমার গল্পে বিষাদের আবহ সঙ্গিত নেই বলে,
কারো প্রিয়তে জমা অথবা আবেগে আঘাত হানবেনা।

ভাবছি কতিপয় প্রলাপ ভুলে ফেরিওয়ালা হয়ে যাব
আমার স্লোগান হবে হেলাল হাফিজের কবিতার দু-লাইন,
কষ্ট নেবে কষ্ট
হরেক রকম কষ্ট আছে।

No comments:

Post a Comment