Tuesday, April 2, 2019

"কাব্যিক সতর্কবার্তা"

সুকন্যা_প্রেমে পড় না,
আমার মতন কোন উন্মাদ প্রেম পিয়াসুর প্রেমে পড় না
প্রেমে পড়লে আঁকড়ে থাকবে চিরকাল নিদারুণ প্রনয়ে।

আমার মতন কাব্য প্রেমীর প্রেমে পড় না,
আমি বন্দী প্রেমের বিষাদে জ্বলতে থাকা কোন এক ধূসর রঙের কারাগারে
আমি লেগে আছি প্রেমের কাঁটাপথ পাড়ি দেওয়া অনুত্তীর্ণদের মিউজিয়ামের দেয়ালে
আজকাল তাই আমায় ছুঁয়ে থাকে অমানিশায় মুচড়ে পড়া স্মৃতি বিলাসে।

মায়া বিভ্রান্তির জালে জড়ানো "আমার" প্রেমে পড় না,
প্রেমে পড়লে বিলিয়ে যাবে মনোজগতের গভীর রাজ্যে
বিলিয়ে যাবে বিষণ্ণ কোন এক সুনসান নীল নদীর ধারে

বড্ড লোভী প্রেমিক আমি_কিছুটা অশ্লীলও
প্রেমে পড়লে তোমার নিশ্বাসে চুমু খাবো খুব সযত্নে
চুমু খাবো তোমার সুখ অথবা বিষাদময় স্মৃতি গুলোতে
চুমু হতে পারে আনন্দ অশ্রুতে মিশে থাকা তোমার আঁখি দুটোতে।

খুব করে বলছি_প্রেমে পড় না
যত্নে আর আঁকড়ে রাখা খুব চিরাচরিত প্রেমিক আমি
আমি আঁকড়ে রব তোমার আগাম স্মৃতিতে অথবা নিষ্ঠুর অতীতের প্রলাপে
জ্যোৎস্না বিলাসে না থাকলেও তোমার মন খারাপের রাতে ঠিকই ধরা দেবো।

আমার মতন নির্ভীকের প্রেমে পড় না
বিশেষ দিনের বিশেষ আবেদনে থাকতে পারে তোমার আনাগুনা
সময়ের বিবর্তনে পারিবারিক ফ্রেমে হতে পারে তোমার যোগদান।
সুকন্যা_তাই আগাম আভাস দিচ্ছি প্রেমে পড়না। 

৪ জুন, ২০১৬

No comments:

Post a Comment