Thursday, February 18, 2021

~ব্যক্তিগত বেদনা~

 ব্যাকুল হয়ে কৌতুহলে জিজ্ঞাসাবাদ চলল কেমন আছি
বললাম আমার না খুব মরে যেতে ইচ্ছে করে জানেন?
নদী ভাঙনে ভিটেমাটি হারিয়ে সর্বস্ব হারানো কৃষকের মতো আমার মরে যেতে ইচ্ছে করে।

জন্মের অভিশাপে আজন্ম প্রায়শ্চিত্তে ধুলোমাখা কেশের কিশোরীর ফুল বিক্রির আকুতি দেখে আমার মরে যেতে ইচ্ছে করে।
বাক স্বাধীনতা হারানো নষ্টদের নষ্টে জর্জরিত একটা স্বাধীন দেশের মূলনীতির মতো আমারও মরে যেতে ইচ্ছে করে।

প্রেয়সীর ভালোবাসা, অভিমান বা দেহের তিলে এক আগন্তুকের দেয়া কপিরাইটের মামলা বয়ে বেড়ানো প্রেমিকের মতো আমার মরে যেতে ইচ্ছে করে।

এ শহরে যুবকদের খামে ভরা স্বপ্ন গুলো বিজয় সরণির ট্রাফিক জ্যামে আটকে পরা বাসের মতো
কিংবা নব্য কবি-লেখকের অপ্রাপ্তির খাতায় প্রকাশনীর অধিপতির অবজ্ঞা উপেক্ষার মতো মরে যেতে ইচ্ছে করে।

ওপাশ থেকে অসন্তোষের আওয়াজ আসলো
"কাব্যিকতা ছাড়ো বাপু!", কেমন আছো বল ব্যক্তিগত বেদনার আদলে
বললাম আমার জেলাভিত্তিক শাখার আহাজারি ও আর্তনাদ গুলো কেন্দ্রীয় শাখায় পৌছালেই সাপ্তাহিক ছুটি।

ব্যক্তিগত বেদনা? এ স্বার্থপর, প্রত্যাখ্যানের যুগেও পরম স্নেহে আমার দুঃখের তরী সামলানো নাবিকের ছেড়ে যাওয়া সহস্র দূরত্বে আমার মরে যেতে ইচ্ছে করে।

গল্পকথনে বর্তমান কাল আমার খুব প্রিয়, নাবিকের অতীতে রুপান্তরের বিস্ফোরণে কলিজা ছিঁড়ে একশো এক টুকরো হওয়া পিণ্ডের মতো আমার মরে যেতে ইচ্ছে করে।

১২-০২-২০২১

No comments:

Post a Comment